এটিকেএমবি: এটাই কি আমার কাছে মোহনবাগান?

 

প্রথমেই বলে দিই, মতামত আমার একান্তই ব্যক্তিগত; কাউকে কিছু চাপিয়ে দেওয়ার উদ্দেশ্যে এই পোস্ট নয়।
২০২০ সালে যেদিন মার্জারটা অ্যানাউন্স হয়েছিলো, সেদিন খুব খারাপ লেগেছিলো। প্রথম ১-২ দিন মার্জারটা কে মানতেই পারিনি; কিন্তু ঠান্ডা মাথায় ভেবেছিলাম এটিকে এবং সঞ্জীব গোয়েঙ্কার মতো একজন ক্লাবে এলে মোহনবাগানের জন্য ভালো কি কি হতে পারে!
ভেবে দেখেছিলাম খারাপের থেকে ভালোর সংখ্যাটা অনেক বেশি, আর তাই তখন থেকেই মনকে মানানোর লড়াই শুরু করেছিলাম। মেনে নিয়েছলাম এটিকেএমবি'ই মোহনবাগান। প্রথম প্রথম এটিকে মোহনবাগান সোশ্যাল মিডিয়ায় অনেক বিতর্ক তৈরি করেছিলো।
সেগুলো নিয়ে ক্রমাগত লড়াই চলেছে ওদের পেজগুলোয় গিয়ে ( যেখানে এই গ্রুপের একটা বড়ো অবদান ছিলো)। লড়াই করে #JoyMohunBagan হ্যাশট্যাগ চালু করা থেকে সবুজ মেরুন জার্সি উন্মোচন; কেরালা লোটাদের হারানো থেকে জেএফসি'র কাছে পয়েন্ট ড্রপ করা; সবকিছুতেই সেলিব্রেট করেছিলাম দলটাকে মোহনবাগান ভেবে। কিন্তু উৎসব পারেখের মতো কিছু চু তিয়া আর ম্যানেজমেন্টের বেশ কিছু সিদ্ধান্ত ( কালো জার্সি) আমার নিজের সিদ্ধান্ত বদলে দিয়েছিলো।
খেলা চালুর আগে থেকেই ট্যুইটারে নিয়মিত আমরা #RemoveATK campaign করতাম, কিন্তু দলটাকে বয়কট করিনি। তবে, এই কালো জার্সি সংক্রান্ত ঘটনাগুলো ঘটতে যখন শুরু করলো তখন আর এই দলটিকে সাপোর্ট করতে পারিনি। অনেকেরই মতো বয়কট করেছি; প্রথমে অসুবিধা হলেও কয়েকমাসেই অভ্যেস হয়ে গেছিলো।
শেষ ২-২.৫ বছরে এটিকেএমবি কি করছে বা করছে না তা নিয়ে কোনো খোঁজ খবর'ও রাখতাম না।
তবে শেষ আইএসএল ফাইনালের দিন একটা হোয়াটসঅ্যাপ গ্রুপে পরপর 'এটিকে সরে গেছে' মেসেজ দেখে নড়েচড়ে বসেছিলাম। সঞ্জীব গোয়েঙ্কার ভিডিওটা দেখার পরে কিছুক্ষণ একটা ঘোরের মধ্যে ছিলাম‌।
যুদ্ধজয়ের তৃপ্তি বোধহয় একেই বলে।
যাইহোক, এটিকে তো সরে গেছে, আজ ঘোষণা'ও হয়ে গেলো, তাহলে এখানে এতো গৌড়চন্দ্রিকা করছি কেনো?
কারন আছে।
এটিকে সরে যাওয়ার পরে সুপার কাপ থেকেই এই টীমটার খেলা দেখা আমি চালু করেছি, এটিকেএমবি'কে মোহনবাগান ভেবেই দেখা চালু করেছি। অনেকেই এখনো খেলা দেখেছেন না, এবং তারা মোহনবাগান ফেরার পরেই আগামী মরসুমে খেলা দেখবেন। তাদের POV কে আমি সম্মান করি।
তবে, আমার ক্ষুদ্র মাথায় বলে, আমাদের আন্দোলন ছিলো এটিকে সরানোর জন্য (অথবা মার্জার ভাঙ্গার জন্য);
Fact হচ্ছে, অফিশিয়ালি এটিকে সরিয়ে দেওয়া হয়েছে, আমাদের একটা বড়ো দাবি কে পূর্ণতা দেওয়া হয়েছে।
Fact এটাও যে, এটিকে মোহনবাগান দলটা ২০২০ থেকে ২০১৯-২০র আইলীগ জেতা মোহনবাগান দলের লাইসেন্স নিয়ে খেলে এসেছে; ২০২৩ মরসুম থেকে সেই লাইসেন্সেই মোহনবাগান এসজি ফুটবল খেলবে।
তাহলে, আমার মনে হয় এবার মেনে নেওয়ার সময় এসেছে এটিকে মোহনবাগান-ই মোহনবাগান।
এটিকে সরানোর মাধ্যমে ম্যানেজমেন্ট'ও সেটাকেই প্রতিষ্ঠা দিয়েছে।
অফিশিয়ালী এটিকে মোহনবাগানের জেতা সব ট্রফি মোহনবাগানের ট্রফি হিসেবেই ধরা হচ্ছে; ডার্বি'র ৮-০ টাও মোহনবাগানের খাতাতেই জোড়া হচ্ছে। তাই এটিকেএমবি যে মোহনবাগান-ই সেটা নিয়ে আর কোনো দ্বিমত আমার কাছে নেই।
তবে, অনেকেই এটাতে সহমত হবেন না আমি জানি; তাদের সিদ্ধান্তকে আমি সম্মান করি।
তাও, রিকোয়েস্ট করবো যদি একটু আপনাদের ভিউটা এই পোস্টের কমেন্টে জানান!

জয় মোহনবাগান

Previous Post Next Post