১৯১১-র যুদ্ধজয় | আবহমান মোহনবাগান ৩য় পর্ব |

মোহনবাগানের সেকাল থেকে একাল, পুরোটাকেই নথিবদ্ধ করে রাখতে বদ্ধপরিকর MBFT! তাই, গতদিনের প্রথম ও দ্বিতীয় অধ্যায়ের পর, আজকে, আমাদের “আবহমান মোহনবাগান” সিরিজের তৃতীয় অধ্যায় : মোহনবাগানের ১৯১১-র যুদ্ধজয়।

◾এক অস্থির সময়

১৯০৫ সালের ১৬ ই অক্টোবর তারিখটি ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে অপরিসীম গুরুত্ব বহন করে। সরকারিভাবে প্রশাসনিক কারণ দেখালেও বাস্তবে ধর্মীয় ও সাংস্কৃতিক ভিত্তিতে কুখ্যাত 'ডিভাইড অ্যান্ড রুল' কৌশলের মাধ্যমে বাংলাকে দুভাগে ভাগ করেছিল ব্রিটিশ সরকার।

দেশভাগের প্রতিক্রিয়ায় একটি ব্রিটিশ বিরোধী আন্দোলনের উদ্ভব হয় যার মধ্যে বয়কট ও বিক্ষোভ, সহিংস ও অহিংস উভয়ই ছিল, এমনকি পশ্চিমবঙ্গের নতুন প্রদেশের গভর্নরকে হত্যার চেষ্টাও করা হয়। ভারতীয় জাতীয় কংগ্রেস যখন স্বদেশী অভিযান শুরু করে, তখন বিভাজনের পর প্রধানত বাঙালি হিন্দুদের নেতৃত্বে একটি বিরোধী দলের উত্থান হয়। ব্রিটিশ পোশাক, পণ্য বর্জনের মাধ্যমে ছড়িয়ে পড়া স্বদেশী আন্দোলনের কেন্দ্রবিন্দু ছিল বাংলাই। কবিতা এবং গদ্যের লিফলেট প্রচারের মাধ্যমে দেশবাসীর মধ্যে ব্রিটিশবিরোধী মনোভাব গড়ে তোলা, অসহযোগিতা থেকে প্রয়োজনে সহিংস আক্রমণ-বিপ্লবীরা দেশমাতৃকার মুক্তির চেষ্টায় ত্রুটি রাখেননি। বিপ্লবী ক্ষুদিরাম বসুর ফাঁসি প্রত্যেক বাঙালির হৃদয়ে ছুরিকাঘাত করেছিল, দিন দিন বৃদ্ধি পাচ্ছিল অসন্তোষ, বিরক্তি ও ক্ষোভ।

Map of Bengal (Courtesy: By W. H. Allen and Co. - Pope, G. U. (1880), Text-book of Indian History: Geographical Notes, Genealogical Tables, Examination Questions, London: W. H. Allen & Co. Pp. vii, 574, 16 maps, Public Domain)

প্রতিবাদের এইসব ধরনের বিভিন্ন পদ্ধতির মধ্যে খুব কম সংখ্যক মানুষই দূর থেকে বুঝতে পেরেছিলেন যে চামড়ার বলে লাথি মারার সাথে জড়িত একটি খেলা আসলে ব্রিটিশ মুকুটের বিরুদ্ধে সবচেয়ে বড় কূটনৈতিক জয়ের দিকে তাদের নিয়ে যেতে পারে। কিন্তু এর মধ্যে খুব কম মানুষই মোহনবাগান অ্যাথলেটিক ক্লাবের নম্র অথচ দৃঢ়প্রতিজ্ঞ সদস্যদের অন্তর্ভুক্ত ছিলেন। প্রথম দুই দশকে মোহনবাগানের উত্থান তৎকালীন ফুটবল উৎসাহীদের প্রশংসা কুড়িয়েছিল ঠিকই কিন্তু স্থানীয়দের মধ্যে খেলাটির খুব বেশি জনপ্রিয়তৃ ছিল না। ১০ ই জুলাই থেকে ২৯ শে জুলাই পর্যন্ত কুড়ি দিন ব্যাপী ছয়টি খেলায় যেই জনপ্রিয়তাকে শিখরে পৌছে দিয়েছিল।

◾"দশে" মিলে শুরু (প্রথম ম্যাচ)

১৯১১ সালের আই এফ এ শিল্ডে মতহনবাগানের উদ্বোধনী ম্যাচটি ছিল সেন্ট জেভিয়ার্স কলেজের বিরুদ্ধে, যারা তুলনামূলকভাবে সহজ প্রতিপক্ষ ছিল। মোহনবাগান এর আগে একাধিকবার সেন্ট জেভিয়ার্সকে পরাজিত করেছিল এবং এবারও তার ব্যতিক্রম ঘটেনি। প্রথমার্ধে ঊনিশ বছর বয়সী স্ট্রাইকার অভিলাষ ঘোষের গোল এবং বিজয়দাস ভাদুরির জোড়া গোলে ৩-০ গোলে সহজ জয় নিশ্চিত করে।

St. Xavier's College, Kolkata (Courtesy: By Rangan Datta Wiki - Own work, CC BY-SA 4.0)

উল্লেখ্য, এই ম্যাচে মোহনবাগান জয় লাভ করে দশ জনে খেলে। না, লাল কার্ডের ব্যাপার সেসময় ছিল না। মোহনবাগান খেলতেই বাধ্য হয়েছিল দশ জনে। মোহনবাগানের অগ্রগমন আটকাতে এটা ছিল ব্রিটিশদের একটি পদক্ষেপ। মোহনবাগানের অভিজ্ঞ ফুটবলার রেভারেন্ড সুধীর চ্যাটার্জির জন্ম খ্রীষ্টান পরিবারে। তিনি সেসময় ভবানীপুরের এম এম এস কলেজের অধ্যাপক ছিলেন। সুধীর চ্যাটার্জি ছিলেন সেই দলের একমাত্র ফুটবলার যিনি বুট পরে খেলতেন। কিন্ত মোহনবাগানের নির্ভরযোগ্য এই ফুটবলার যাতে না খেলতে পারেন, সেজন্য ব্রিটিশদের নিয়ে তৈরী কলেজ কর্তৃপক্ষ তাঁর অর্ধদিবস ছুটি মঞ্জুর করেননি। ইংরেজদের কদর্য খেলার বলি হয়ে মোহনবাগানকে নামতে হয়েছিল দশ জনে। শৈলেন্দ্রনাথ বুঝতে পারেন যে তাঁর সঙ্গে ব্যক্তিগত শত্রুতার জেরেই ম্যাকগ্রেগর সাহেব কৌশল করে সুধীরকে আটকে দিয়েছেন। অনেক চেষ্টা করেও সুধীরের ছূটি মঞ্জুর করানো সম্ভব হয়নি।

◾শিবদাসের দল

অধিনায়ক শিবদাস ভাদুড়ি নিঃসন্দেহে দলের সেরা খেলোয়াড় ছিলেন। বেশিরভাগ ক্ষেত্রেই লেফট আউট (আজকের দিনের ওয়াইড লেফট উইঙ্গারের সাথে তুলনীয়) হিসাবে তিনি খেলতেন। তাঁর ড্রিবলিং ছিল অবিশ্বাস্য এবং অসাধারণছিল তাঁর বল নিয়ন্ত্রণ ক্ষমতা। তাঁর কৌশল এবং কাট-ইনগুলি সেই সময়ের সেরা ডিফেন্ডারদের নাজেহাল করে ছাড়ত। ১৯১১ তে সাতাশ বছর বয়সী মোহনবাগান অধিনায়ক আয়ের জন্য পশু স্বাস্থ্য পরিচর্যা বিভাগে পরিদর্শক হিসেবেও কাজ করতেন।

Shibdas Bhaduri Street in North Kolkata, named after Shibdas Bhaduri (Courtesy: By Biswarup Ganguly, CC BY 3.0)

শিবদাস ছিলেন খেলোয়াড়দের পারফর্ম্যান্সে বিশ্বাসী। কোনো খেলোয়াড় খারাপ খেললে তিনি দল থেকে বাদ পড়তেন এবং তাঁকে আবার নতুন করে প্রমাণ করতে হত। শক্তিশালী দল গঠনের ক্ষেত্রে কোনো আপস তিনি করতেন না। দলগঠনের ক্ষেত্রে তাঁর সমস্ত সিদ্ধান্ত সকলে সমর্থন না করলেও তাঁকে পূর্ণ সমর্থন করতেন শৈলেন্দ্রনাথ বসু। তিনি বুঝেছিলেন যে শিবদাসই সঠিক দল গড়ে তোলার ক্ষেত্রে যোগ্যতম ব্যক্তি।

অনেক পরিবর্তনের মাধ্যমে শিবদাস এবং শৈলেনবাবু শিল্ডের জন্য চূড়ান্ত দলটি তৈরী করেছিলেন। দলটি ছিল এরূপ:

হীরালাল মুখার্জি (গোলরক্ষক), ভুতি সুকুল (রাইট ব্যাক), রেভারেন্ড সুধীর চ্যাটার্জি (লেফট্ ব্যাক), নীলমাধব ভট্টাচার্য (লেফট্ হাফ), মনমোহন মুখার্জি (রাইট হাফ), রাজেন সেনগুপ্ত (সেন্টার হাফ), যতীন্দ্রনাথ (কানু) রায় (রাইট আউট), হাবুল সরকার (রাইট ইন), শিবদাস ভাদুড়ি (লেফট্ ইন), বিজয়দাস ভাদুড়ি (লেফট্ আউট), অভিলাষ ঘোষ (স্ট্রাইকার)

এর মধ্যে দলের কনিষ্ঠতম খেলোয়াড় ছিলেন স্ট্রাইকার অভিলাষ ঘোষ। তিনি ছিলেন স্কটিশ চার্চ কলেজের ছাত্র। নরম স্বর এবং শান্ত স্বভাবের জন্য পরিচিত হলেও তাঁকে "কালো দৈত্য" বলে অভিহিত করেছিলেন ইংরেজরা! তাঁর গায়ের রঙ ছিল চাপা, এবং "দৈত্য" বলার পেছনে লুকিয়ে আছে সেমিফাইনাল ম্যাচের একটি নির্দিষ্ট ঘটনা। তিনি সম্পর্কে দার্শনিক, এবং জাতীয়তাবাদী শ্রী অরবিন্দ ঘোষের ভাইও ছিলেন।

Abhilash Ghosh (L) (Courtesy: Mohun Bagan 1911 by Paresh Nandi) was the brother of Sri Aurobindo (R)

◾দ্বিতীয় প্রতিপক্ষ: রেঞ্জার্স না বৃষ্টি?

দেখতে দেখতে এসে উপস্থিত হল দ্বিতীয় খেলাটি। সামনে রেঞ্জার্স। এর আগের মরশুমে শিল্ডে মোহনবাগানের বাদ পড়ার একটি উল্লেখযোগ্য কারণ ছিল বৃষ্টি, যা মাঠকে পিচ্ছিল করে দিয়েছিল। ফলে বুট পরিহিত ব্রিটিশরা খালি পায়ের বাঙালিদের তুলনায় উল্লেখযোগ্য সুবিধা লাভ করে। ভেজা মাঠে খালি পায়ে মোহনবাগান খেলোয়াড়েরা বলের নিয়ন্ত্রণ সহজেই হারিয়ে ফেলেছিল। ফলস্বরূপ তাঁরা প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছিল। রেঞ্জার্সের বিরুদ্ধে ম্যাচের দিনও শিবদাসদের কপালের ভাঁজ বাড়িয়ে নিজের শক্তি বাড়িয়ে দিয়েছিলেন বরুণদেব। "সেদিন খেলার আগে হল জোর বৃষ্টি।জল জমে কাস্টমস্ মাঠ পিচ্ছিল হয়ে গেল।" (অমৃতবাজার পত্রিকা, ১৭/০৭/১৯১১)।

যদিও ম্যাচের আগে বৃষ্টির গতি কমে যায় এবং মোহনবাগান প্রথমার্ধে দুই গোল এগিয়ে যেতে সক্ষম হয়। দ্বিতীয়ার্ধে দ্রুততর হয়েছিল খেলার গতি। এসময় রেঞ্জার্স অনেক আক্রমণ করলেও মোহনবাগানের রক্ষণবিভাগ সেই আক্রমণগুলি অকেজো করে দেয়। যদিও শেষ পর্যন্ত রেঞ্জার্স একটি গোল শোধ করে; খেলা শেষ হয় মোহনবাগানের পক্ষে ২-১ ফলাফলে।

ইন্ডিয়ান ডেইলির মতে সেই ম্যাচের শ্রেষ্ঠ ফুটবলার ছিলেন যতীন্দ্রনাথ ওরফে কানু রায়। মোহনবাগান প্রথম গোলটি পেয়েছিল কিছুটা বিপক্ষের গোলরক্ষকের ভুলে। রেঞ্জার্সের গোলরক্ষক স্যান্ডলার একটি 'মিসকিক' করলে সেই বল ধরে গোল করতে ভুল করেননি বিজয়দাস ভাদুড়ি। দ্বিতীয় গোলটি আসে ডান দিক থেকে, কানু রায় কয়েকজন খেলোয়াড়কে ড্রিবল করে মাঝের দিকে একটি পাস বাড়ান। সেখানে একটি জটলার সৃষ্টি হলেও বিজয়দাস আবার বল জালে জড়িয়ে দেন। যদিও এই গোলটি বিজয়দাস করেছিলেন নাকি শিবদাস, তা নিয়ে মত পার্থক্য দেখা যায় সেসময়কার সংবাদপত্রগুলিতে। আসলে দুই ভাইয়ের চেহারার এতই মিল ছিল যে বিপক্ষের ফুটবলারদের মধ্যেই বিভ্রান্তির সৃষ্টি হত। সেখানে সে যুগে মাঠের বাইরে বসে অনেক সময়েই সঠিকভাবে বোঝা যেত না যে ভাদুড়ি ভাতৃদ্বয়ের কোন জন কোন পজিশনে খেলছেন!

(সেদিন অসাধারণ খেলেছিলেন কানু রায়। কানু ওরফে যতীন্দ্রনাথের জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। ১৯১১ সালে তাঁর বয়স ছিল একুশ বছর এবং তিনি প্রেসিডেন্সি কলেজের চতুর্থ বর্ষের ছাত্র ছিলেন। অফ দ্য বল তাঁকে দুর্বল বলে মনে হলেও তিনি ড্রিবলিং-এ ডিফেন্ডারদের ছিটকে দিয়ে বেরিয়ে যেতে পারতেন অনায়াসে। সেসময় যাকে বলা হত 'রেইনবো শট', সেটি তিনি আয়ত্ত করেছিলেন- দূর থেকে গোল লক্ষ্য করে নেওয়া একটা বাঁক খাওয়া শট, যেটি হাওয়ায় একটা নির্দিষ্ট দূরত্ব অতিক্রম করার পর 'ডিপ' করবে এবং গোলে প্রবেশ করবে।)

সেই ম্যাচের দ্বিতীয়ার্ধে মোহনবাগানের পেনাল্টি বক্সে ঘটে গেল বিপদ। হঠাত রেঞ্জার্সের অ্যালেন পড়ে গেলেন উল্টে। রেফারি সঙ্গে সঙ্গে দিলেন পেনাল্টিটির নির্দেশ। ফাউলটি ছিল সম্পূর্ণ অনিচ্ছাকৃত। রেঞ্জার্স দলের একটি আক্রমণ প্রতিরোধ করতে গিয়ে জলসিক্ত মাঠে ভুতি সুকুলের পা পিছলে গিয়েছিল। টাল সামলাতে তিনি রেঞ্জার্স দলের এক খেলোয়াড়কে ধরে পড়ে যান! যদিও পেনাল্টি থেকে গোল হয়নি। হীরালাল মুখার্জী পা দিয়ে অ্যালেনের শট আটকে দেন। ম্যাচের শেষ দিকে অ্যালেনই গোল করে ব্যাবধান কমিয়েছিলেন। 

Illustrations of Goalkeeper Hiralal and Right Out Jatindranath (Courtesy: Mohun Bagan 1911 by Paresh Nandi)

(গোলরক্ষক হীরালাল মুখার্জীর বয়স ছিল সেসময় পঁচিশ। তাঁর উচ্চতা খুব বেশী না হলেও তাঁর অ্যাথলেটিসিজম ছিল অসাধারণ এবং বিপজ্জনক শট থামানোর ক্ষমতাও ছিল দারুন। তিনি দক্ষিণ কলকাতায় ন্যাশনাল দলে তাঁর কর্মজীবন শুরু করেন এবং আঠার বছর বয়সে সুধীর চ্যাটার্জির তাঁকে মোহনবাগানে আনার প্রস্তাব দেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন কিন্তু অর্থনৈতিক সীমাবদ্ধতার কারণে তিনি স্নাতক হতে পারেননি। মার্টিন অ্যান্ড কোম্পানির একটি ইঁটভাটায় হিসেবরক্ষকের চাকরি নিয়েছিলেন হীরালাল। সকাল আটটা থেকে রাত আটটা অবধি সেখানেই কাজ করতে হত হীরালালকে, ম্যাচের দিন পেতেন হাফ-ডে ছুটি।)

এতদিনে মোহনবাগানের এই স্বপ্নের সূচনা সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণ করতে শুরু করে। প্রথম খেলাটি দর্শকবিহীন ছিল, দ্বিতীয় খেলায় যথেষ্ট ভিড় হয়েছিল, এমনকি মোহনবাগানের গোল করার সময় বেশ উচ্ছ্বাস প্রকাশ করতেও দেখা গিয়েছিল উপস্থিত দর্শকমহলে। যদিও শেষ পর্যন্ত মোহনবাগান যেই বিপুল উন্মাদনার সৃষ্টি করেছিল, তার তুলনায় এটি কিছুই ছিল না।

◾কঠিন প্রতিপক্ষ, অবিশ্বাস্য সমর্থন

মোহনবাগানের তৃতীয় ম্যাচটি ছিল রাইফেল ব্রিগেডের বিরুদ্ধে, যারা আগের ম্যাচে ব্রিস্টল ইউনাইটেড কে হারিয়ে এবার  মোহনবাগানের মুখোমুখি। রাইফেল ব্রিগেড ব্রিস্টল ম্যাচটি এক গোলে জিতলেও তাদের খেলার ধরণ যে আলাদা, সে বিষয়টি নজর এড়ায়নি শিবদাস ভাদুড়ির। দলটির নাম থেকে সহজেই অনুমেয় যে দলটি একটি সেনা দল। শারীরিক শক্তিতে আগের দুটি দলের তুলনায় তারা অনেক এগিয়ে। প্রসঙ্গত এক বছর আগেই আসামে একটি প্রতিযোগিতায় এই রাইফেল ব্রিগেডের কাজেই এক গোলে হারতে হয়েছিল শিবদাসদের। 

ব্রিটিশদের চোখে মুখে হঠাৎই যেন একটা আত্মবিশ্বাস- এবার যেন হারবেই মোহনবাগান! অবশ্য তাদের এই ভাবনাতে যুক্তি ছিল। কলকাতাতেই একসঙ্গে অনুশীলন করে দলটা। প্রতিটা মাঠ তাদের নখদর্পণে। সঙ্গে ফরোয়ার্ড লাইনে প্যান্সফোর্ড থেকে চ্যাপমানের মত দক্ষ খেলোয়াড় রয়েছে। ডিফেন্স অসাধারণ।  গোটা ম্যাচ মোহনবাগানকে সমান শক্তি নিয়ে দৌড়ে যেতে হবে অবিরাম, একটা ছোট ভুলও ডেকে আনতে পারে বিপদ।

Representative Image

তবে এই আত্মবিশ্বাসের মাঝেও তাদের অবাক করেছিল ভারতীয় দর্শকদের উন্মাদনা। মোহনবাগান সমর্থকদের মধ্যে যেমন ছিলেন শহরের ধনী সভ্রান্ত পরিবার, তেমন অধিকাংশই ছিলেন মধ্যবিত্ত থেকে নিম্ন মধ্যবিত্ত পরিবারের মানুষ, যাদের কাছে "মোহনবাগানের জয়" ছাপিয়েও মুখ্য চাহিদা হয়ে উঠেছিল বাঙালীর কাছে, ভারতীয়দের কাছে সাহেবদের পরাজয়। তাঁরা উপলব্ধি করেন যে ফুটবলের মাধ্যমে ব্রিটিশদের এই পরাজয় সম্ভব। কলকাতা ছাড়িয়ে এই খেলার খবর বাইরে ছড়িয়ে পড়েছিল। ঊনিশে জুলাইয়ের মোহনবাগান বনাম রাইফেল ব্রিগেডের খেলা দেখতে উপস্থিত ছিলেন পয়ত্রিশ থেকে চল্লিশ হাজার দর্শক- একটা বিশ্বাসের আবরণে নিজেদেরকে মুড়ে তারা প্রস্তুত অভিলাষদের জন্য গলা ফাটাতে। 

পরেরদিন স্টেটসম্যান লিখেছিল, ক্যালকাটার ফুটবলের পক্ষে এদিনের খেলার পূর্বের আর পরের দৃশ্য ছিল অভূতপূর্ব। বিককল চারটেতেই মাঠে ছিল বিশাল ভিড়। বিশ-ত্রিশ মাইল দূর থেকেও লোক এসেছিল খেলা দেখতে। সাড়ে পাঁচটায় মাঠে আর তিল ধারনের জায়গা ছিল না।

ম্যাচের দিন বৃষ্টি না হলেও ভোর রাতে বৃষ্টি হওয়ায় মাঠ পুরোপুরি শুকনো নয়। তবে মোহনবাগান বৃষ্টির অভিশাপ কাটিয়ে এসেছে গত ম্যাচেই। ম্যাচে চলেছিল হাড্ডাহাড্ডি লড়াই। দুদলই অসংখ্য গোলের সুযোগ তৈরী করেও নষ্ট করে। হয়তো রাইফেল ব্রিগেডের আক্রমণ কিছুটা বেশীই ছিল। হীরালাল মুখার্জী প্রাচীর হয়ে দাঁড়িছিলেন মোহনবাগান গোলের সামনে। আক্রমণ-প্রতি আক্রমণ নির্ভর ম্যাচে একবার শিবদাস, পরক্ষণেই প্যান্সফোর্ড- নিজেদের ফুটবল শৈলী দিয়ে মাতিয়ে রাখলেন উপস্থিত দর্শকদের। তবে "ডেডলক" ভাঙছিল না কিছুতেই। ম্যাচ শেষ দশ মিনিটে প্রবেশ করলেও গোলের দেখা নেই। শেষ পর্যন্ত রাইফেল ব্রিগেড গোলরক্ষক বল ধরে কিক করলে সেটি চলে যায় মোহনবাগানের এক খেলোয়াড়ের কাছে। তিনি বিজয়দাসকে পাস বাড়ালে বিজয়দাস বল জালে জড়িয়ে দেন।

গোলটি সম্পর্কে পৃথক একটি বর্ণনাও পাওয়া যায়। "মোহনবাগানের পুরোভাগের একটি চমকপ্রদ সম্মিলিত আক্রমণ থেকে শিবদাসের কাছে বল এল বিজয়দাসের কাছে। বিজয়দাস প্রশংসনীয় নৈপুন্নের পরিচয় দিয়ে সৈনিক দলের দুই ব্যাক ম্যাডেন আর ক্লার্কের মাঝখান দিয়ে বিদ্যুত বেগে এগিয়ে গেলেন। বিপদ বুঝে নর্টনও গোল ছেড়ে এগিয়ে এলেন, কিন্ত বিজয়দাসের শটে তিনি সম্পূর্ণ প্রতারিত হলেন। হাজার হাজার কন্ঠের দীর্ঘ চিৎকারে ঘোষিত হল গোল করেছে মোহনবাগান।"- লিখেছিল ইন্ডিয়ান ডেইলি (২০ শে জুলাই, ১৯১১)।

এদিন ম্যাচটি উপভোগ্য হলেও একদমই খেলতে পারছিলেন না বিজয়দাস ভাদুড়ি। আসলে বিজয়দাস ভাদুড়ি ম্যাচের সকালে তাঁর এক শৈশবের বন্ধুর মৃত্যুর খবর পান। তাঁর খুব কাছের একজনের অকাল প্রয়াণের খবর তাঁকে গভীরভাবে নাড়া দিয়েছিল। বিরতিতে ভূপেন্দ্রনাথ বসুর "পেপটক" বিজয়দাসকে অনুপ্রাণিত করলে তিনি দ্বিতীয়ার্ধে নিজের ছন্দে ফিরে আসেন এবং জয়সূচক গোলটি করেন।

(মাঝমাঠে ভুতি সুকুল এবং রক্ষণে সুধীর চ্যাটার্জি ছিলেন অনবদ্য। সুকুলের জন্ম হয়েছিল মোহনবাগান ক্লাব প্রতিষ্ঠার বছরেই। ষোল বছর বয়সে তিনি ক্লাবের সদস্য হন। তাঁর শারীরিক গঠন তাঁকে আলাদা করে তুলেছিল। অসাধারণ হেড দিতে পারতেন, সঙ্গে ছিল দূরপাল্লার শটে পারদর্শীতা। তিনি 'মাসোরস্ সুকুল অ্যান্ড ভাদুড়ি' নামে একটি দোকানের মালিক ছিলেন, যার অংশীদার ছিলেন তাঁর সতীর্থ বিজয়দাস ভাদুড়ি।)

Representative Image

বিজয়দাসের জন্ম ফরিদপুরে। তাঁর বল কন্ট্রোল এবং বডি মুভমেন্ট ছিল অসাধারণ। খুব ভালো চিনতেন তেকাঠি। শিবদাসের সঙ্গে চেহারার মিল থাকায় দুই ভাই জায়গা অদলবদল করে প্রায়শই বিপদে ফেলতেন বিপক্ষকে।

দলের আরেকজন সিনিয়র খেলোয়াড় ছিলেন রেভারেন্ড সুধীর চ্যাটার্জি, যিনি সেই দলের একমাত্র ফুটবলার হিসেবে বুট পরে খেলতেন। যেই কারণে অনেক সময়েই তাঁকে অনেকে "বাবু" বলে খোঁচাও দিতেন! ১৯০৪ সালে কুড়ি বছর বয়সে তিনি মোহনবাগানে যোগ দেন। পায়ে দুর্দান্ত স্কিল না থাকলেও তাঁর শারীরিক শক্তি, পজিশনিং এবং "নো-ননসেন্স ডিফেন্ডিং" এর জন্য দলের অন্যতম নির্ভরযোগ্য ফুটবলার হয়ে উঠেছিলেন।)

সেই দলের অর্ধেকেরও বেশি খেলোয়াড়ের শিকড় ছিল তখনকার বিভক্ত পূর্ব বাংলায়, যারা মিশে গেছিলেন পশ্চিম বাংলার ফুটবলারদের সঙ্গে। একতাবদ্ধ হয়ে বাঙালি ঐক্যের চিত্রায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল মোহনবাগান এমন এক সময়ে যখন ইংরেজরা আক্রমণাত্মকভাবে বাঙালিদের নিজেদের মধ্যে ঘৃণা ও শত্রুতার বীজ বপন করার চেষ্টা করছিল, যাতে তাদের বিভ্রান্ত করা যায় এবং ক্রমবর্ধমান ব্রিটিশ বিরোধী মনোভাবকে দমিয়ে রাখা যায়।

◾ শারীরিক শক্তি বনাম তীক্ষ্ণ ফুটবল বোধ

অধিনায়ক শিবদাসের ফুটবল বুদ্ধি আধুনিক ফুটবলের বিভিন্ন ট্যাকটিকাল বিষয়কে পড়ে ফেলতে পারত। মিডলসেক্সের বিপক্ষে সেমিফাইনালে শিবদাস যেভাবে পরিকল্পনা করেছিলেন, তাতে মিডলসেক্সের গাঁট পেরোনোকে নিঃসন্দেহে শিবদাসের "মাস্টারক্লাস" বলা যেতেই পারে।

A still from the movie 'Egaro' made on MB's Shield Triumph where Professor Sudhir Chatterjee gets insulted by his English colleagues

সেমিফাইনালের প্রতিষ্ঠিত মিডলসেক্স ছিল শারীরিক দিক দিয়ে প্রতিযোগিতার সবচেয়ে শক্তিশালী দল সেকথা আগেই উল্লেখ করা হয়েছে। তাদের প্রধান খেলোয়াড় ছিলেন গোলরক্ষক পিগট, যিনি আগের মরশুমে নয়টি পেনাল্টি সেভ করেছিলেন! এটি শুধুমাত্র পিগটের শট-স্টপিংয়ের পারদর্শীতাকেই প্রতিষ্ঠিত করে না, এর পাশাপাশি মিডলসেক্সের খেলার ধরণও ফুটে ওঠে।

শিবদাস বুঝেছিলেন যে শারীরিক শক্তিতে তাঁরা এই দলের সঙ্গে পারবেন না। তাই তিনি খেলোয়াড়দের শারিরীক সংঘর্ষ এড়িয়ে চলার নির্দেশ দেন। তিনি তাঁর দলকে বলের দখল বজায় রাখার দিকে মনোনিবেশ না করার পরামর্শ দিয়েছিলেন কারণ সেটা করলে বিপক্ষের কড়া ট্যাকেলের মোকাবিলা করতে হবে, বরং মিডলসেক্সকে তাঁরা খেলতে দেবেন এবং নিজেরা প্রতি আক্রমণের ওপর ভরসা রাখবেন। সুযোগ বুঝে পায়ে বল বেশিক্ষণ না রেখে ছোট ছোট পাস খেলে দ্রুত আক্রমণে উঠবেন।

চব্বিশে জুলাই সন্ধ্যায়, প্রত্যাশিতাবেই দর্শকদের উপস্থিতি আরও বেশি ছিল। যদিও সেদিন খেলাটি ১-১ গোলে শেষ হলে রিপ্লে ম্যাচের সিদ্ধান্ত নেওয়া হয়।

ম্যাচটিতে এগিয়ে যায় মিডলসেক্সই। হীরালালের 'ডাবল সেভ'-এর পরে তৃতীয় বার বল এলে শট বাঁচানোর চেষ্টা করার সময় হীরালাল পিছলে গিয়েছিলেন। তিনি বলটিকে গোললাইন অতিক্রম করা থেকে বাঁচান এবং গোল লাইনের ঠিক পাশে বলটি নিজের হাতে ধরে ফেলেন! মিডলসেক্স আক্রমণভাগের ফুটবলাররা আক্ষরিক অর্থে হীরালালকে লাথি মেরে গোলের দিকে ঠেলে দেওয়ার দেন! রেফারি ফাউল দেননি। গোলটি বৈধ বলে নির্দেশ দেন। ইংরেজ রেফারিরা সবসময়ই বাগানের বিরুদ্ধে ব্যাপক পক্ষপাতিত্ব দেখিয়েছিলেন পুরো প্রতিযোগিতা জুড়েই, কিন্তু এখন পর্যন্ত এটিই বাগানের বিরুদ্ধে নেওয়া সবচেয়ে নক্কারজনক সিদ্ধান্ত। ইন্ডিয়ান ডেইলী লিখেছিল, মোহনবাগান গোলের সম্মুখে তখন মুখার্জিকে কেন্দ্র করে রাগবি খেলা চলছে অনেকক্ষণ ধরে। তারপর সৈনিক দল গোলের জন্য সোচ্চার দাবী করল। লাইন্সম্যান ক্লেটনকে জিজ্ঞাসা করে রেফারি সে দাবী মেটালেন। এই ঘটনায় উত্তেজিত দর্শক ঢুকে পড়েছিলেন মাঠে। তবে পুলিশের তৎপরতায় বড় কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

প্রতিপক্ষের এই ধরনের অবিচার এবং শারীরিক আগ্রাসন এবং একটি গোলে পিছিয়ে পড়ে মোহনবাগানকে ম্যাচটি বাঁচাতে অসাধারণ কিছু করতে হত। ম্যাচ বাঁচাতে মোহনবাগান খেলোয়াড়রা শক্তির বিপক্ষে শিল্পকে, বলা ভালো ফুটবল বুদ্ধিকে বেছে নিলেন। কানু রায় দিক পরিবর্তন করে রাইট আউট থেকে লেফট্ আউটে এলেন শিবদাসের জায়গায়, শিবদাস হয়ে গেলেন সেন্টার ফরোয়ার্ড আর অভিলাষ চলে এলেন ডানদিকে। এতেই জায়গা পেতে শুরু করলেন অভিলাষ, কানু। শিবদাসকে বিপক্ষ 'মার্ক' করতে গেলে কানু রায় বাঁদিক চষে ফেললেন। গতি বাড়িয়ে এসে করলেন তাঁর বিখ্যাত 'রেইনবো কিক'। বল ক্রসবারের ভেতরের দিকে লেগে গোললাইন অতিক্রম করে গেল।

Representative image (AI made)

◾আছে বল দুর্বলেরও:

ফুটবল খেলাটা জাতি, বর্ণ, ধর্ম বা লিঙ্গের উপর ভিত্তি করে তৈরী বৈষম্যের ক্ষুদ্র প্রতিবন্ধকতার বাইরে। আর খেলার মাঠে রেফারিরা সেটা ভুলে গেলেই খেলার সৌন্দর্য নষ্ট হয়। তবে এই সুন্দর খেলাটার সৌন্দর্য বজায় থাকে পুলারের মত রেফারিরা থাকলে, যিনি পরিচালনা করেছিলেন মোহনবাগান-মিডলসেক্সের রিপ্লে ম্যাচটি। রিপ্লে ম্যাচে রেফারির পরিবর্তন ছিল নিয়মবিরুদ্ধ। কিন্ত আই এফ এ উপলব্ধি করে যে এরকম একপেশে রেফারি সত্যিই বড্ড বেশী চোখে লাগছে। তাই তাঁরা এই ম্যাচে রেফারি পরিবর্তন করেন। রেফারি সহ নির্দিষ্ট কয়েকজন ইংরেজের কাছে ফুটবল ছিল রাজনীতির ঊর্ধ্বে, 'রেস'-এর ঊর্ধ্বে। ১৯৬৪ সালে মোহনবাগানের প্ল্যাটিনাম জুবিলি স্মারক গ্রন্থে স্মৃতিচারণ করে পুলার লিখেছিলেন, "আই এফ এ সেক্রেটারি মি: রিডস্ এই সেমিফাইনাল খেলাটি পরিচালনা করতে আমি রাজি আছি কিনা জিজ্ঞেস করলে আমি সানন্দে এ প্রস্তাব গ্রহণ করলাম।"

মনমোহন, রাজেন, নীলমাধবকে মাঝে রেখে ২-৩-৫ ছকে মোহনবাগান খেলতে নামলেও মাঝের তিনের সঙ্গে শিবদাস,কানু রায় আর হাবুল সরকার যুক্ত হয়ে শুরু করলেন নিজেদের মধ্যে পাস খেলে মাঝমাঠ ধরে রাখার খেলা। মাঝেমধ্যে দুই-এক জনকে ড্রিবল করে ফের সতীর্থকে পাস দেওয়া-মোহনবাগানের এহেন খেলায় বিরক্ত হয়ে উঠল ব্রিটিশ দল। প্রথমার্ধ শেষ হয়েছিল গোলশূণ্য ভাবে। শিল্ডে এখনও পর্যন্ত মোহনবাগানের খেলার পর্যালোচনা করলে দেখা যাবে এই অর্ধটি ছিল বিরক্তিকর; স্কোয়ার পাস, ব্যাকপাসে ভর্তি একটি অর্ধ। তবে এই ধরনের খেলা সম্পূর্ণভাবেই ছিল শিবদাসদের মস্তিষ্কপ্রসূত। শিবদাস জানতেন এই খেলায় এই বিপক্ষ মাথা গরম করবেই। তার কিছুটা আন্দাজ প্রথমার্ধেই পেয়েছিলেন তাঁরা। যে কয়েকবার আক্রমণ করেছিল মিডলসেক্স, হেলায় সেসব নষ্ট করে।

A still from the movie 'Egaro' which shows Abhilash Ghosh clashing with Piggot. He got termed as the 'Black Beast' by the English after this incident.

এসব কিছু ছাপিয়ে ঘটে গিয়েছিল একটা দুর্ঘটনা। প্রথমার্ধ শেষ হতে তখন কয়েক মিনিট বাকি। শিবদাসের বাড়ানো বল ধরতে দৌড়োচ্ছেন অভিলাষ, পাশে ইডেন; অপর দিকে দৌড় শুরু করেছেন হাবুল। অভিলাষ অতিক্রম করে গিয়েছেন ইডেনকে। বিপদ বুঝে গোল ছেড়ে বেরিয়ে এলেন পিগট। মাঝে বল- একদিকে অভিলাষ ঘোষ, অন্যদিকে পিগট। কে পাবেন বল? বেশ কিছুটা দূর থেকেই বলের ওপর ঝাঁপিয়ে পড়েন পিগট, অভিলাষকে ট্যাকেল করার ব্যর্থ চেষ্টা করেন ইডেন। অভিলাষও বলের 'রিচ' পেতে পা বাড়িয়ে দেন। ভারসাম্য না রাখতে পেরে পা পিছলে গেল পিগটের মুখের দিকে। পিগটের বাঁ চোখের ওপরে লাগল অভিলাষের পায়ের নখ। কিছুক্ষণের জন্য জ্ঞান হারান পিগট। তবে জ্ঞান ফিরে আসার পর সাহসী পিগট পুরো ম্যাচ খেলতে চাইলেন এবং একটি চোখে ব্যান্ডেজ বেধে সম্পূর্ণ এক চোখ ঢাকা অবস্থাতেই পুরো ম্যাচ খেলেছিলেন তিনি। আই এই ঘটনাই অভিলাষকে ব্রিটিশদের কাছে করে তুলেছিল "কালো দৈত্য"। এই ঘটনার পর থেকে মিডলসেক্সের খেলোয়াড়দের ফাউলের পরিমাণ যেন বেড়ে গেল। যেন ফুটবলের চেয়ে মোহনবাগান ফুটবলারদের চোটগ্রস্থ করাই তাদের উদ্দেশ্য। যদিও পুলার খুবই কড়া হাতে ম্যাচ পরিচালনা করেছিলেন সেদিন।

এভাবে সময় এগিয়ে যেতে থাকে। খেলা শেষ হতে আর দশ মিনিটের মত বাকি। আজও কি ড্র? তাহলে কি আবার রিপ্লে? এসব ভাবনা যখন আসতে শুরু করেছে, সেসময়ই শিবদাস বল পেয়ে হঠাত দৌড় শুরু করলেন। প্রায় পঞ্চাশ হাজার দর্শক মুগ্ধ হয়ে দেখল শিবদাসের ম্যাজিক। কয়েকজন ডিফেন্ডারকে ড্রিবল করে বল বাড়ালেন বিজয়দাসকে, বিজয়দাস ওই বলই আবার দিলেন শিবদাসকে। আড় চোখে সৈনিক দলের দুই ব্যাকের অবস্থান দেখে নিয়ে তাদের মাঝখান দিয়ে শিবদাস বল বাড়ালেন ডান দিকে। অফ দ্য বল একটা দৌড়ে ততক্ষনে ঠিক জায়গায় পৌছে গিয়েছিলেন হাবুল সরকার। চলতি বলেই অসাধারণ প্লেসমেন্ট। গগনভেদী চিৎকারে মুখরিত ডালহৌসি ক্লাব প্রাঙ্গন- "গোওওওওওল"। এতই অসাধারণ ফিনিশ করেছিলেন হাবুল সরকার যে পিগট পুরোপুরি ফিট থাকলেও বাঁচাতে পারতেন না।

(শ্রীশচন্দ্র 'হাবুল' সরকারের একটা চোরা গতি ছিল। ডিফেন্ডারদের এড়িয়ে সঠিক জায়গা নেওয়া এবং চিত্তাকর্ষক শট নিতে পারদর্শী ছিলেন। ১৯০৯ সালে তেইশ বছর বয়সে তিনি বাগানে যোগ দেন। তিনি কলকাতা কর্পোরেশনের লাইসেন্সিং বিভাগে কাজ করতেন।)

গোলের চিৎকার থামার আগেই আবার গোল। এবার অধিনায়ক নিজেই। সম্মিলিত একটি আক্রমণ থেকে নিজেই গোল করলেন তিনি। হঠাৎই যেন ছত্রভঙ্গ মিডলসেক্স ডিফেন্স। এর খানিক পরেই টিন্ডল ফাউল করে বসলেন কানু রায়কে। একটি ফ্রিকিক পেল মোহনবাগান। গোল করলেন কানু রায়।

(মিডলসেক্স ম্যাচে অসাধারণ খেলেছিলেন মনমোহন মুখোপাধ্যায় এবং রাজেন্দ্রনাথ সেনগুপ্ত। দলের 'আনসাং হিরো' ছিলেন ১৮৮৩ সালে পশ্চিমবঙ্গের আধুনিক হুগলি জেলার উত্তরপাড়ায় জন্মগ্রহণ করা মনমোহন। অবিশ্বাস্য গতির অধিকারী এবং যেকোনো পজিশনে খেলতে পারার দক্ষতার জন্য তাঁকে দলের চালিকাশক্তি হিসাবে বিবেচনা করা হত। তিনি PWD তে কাজ করতেন। তাঁর পুত্র বিমল মুখোপাধ্যায়ও কয়েক বছর পরে অধিনায়ক মোহনবাগানের সাথে ঘটেছিলেন।

অপর দিকে সেন্টার হাফ রাজেন্দ্রনাথ সেনগুপ্তের বয়সও ছিল ঊনিশ বছর এবং তিনি স্কটিশ চার্চ কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। তাঁর উচ্চতা কম হলেও বেশ উঁচুতে লাফিয়ে উঠে হেড করতে পারতেন। ইংরেজরা তাঁকে 'টেরিয়ার' বলে ডাকত। 'টেরিয়ার' একটি দেশীয় কুকুরের প্রজাতি যারা তাদের লক্ষ্য হিসেবে ঠিক  করা কোনও প্রাণীকে তাড়া করে না ধরা পর্যন্ত হাল ছেড়ে দেয় না কখনো!)

এই ম্যাচটি মোহনবাগান বের করেছিল সঠিক পরিকল্পনাকে সঠিক ভাবে প্রয়োগ করে। পিগটের চোটে কি মোহনবাগানের সুবিধা হয়েছিল? গোলগুলো কিন্ত সেকথা বলে না। একশো শতাংশ ফিট গোলকিপারেরও গোলগুলোর ক্ষেত্রে কিছু করার থাকত না। তবে এই আঘাত যে মিডলসেক্সকে মানসিকভাবে বিপর্যস্ত কিছুটা করে দিয়েছিল সেকথা বলাই যায়।

খেলা শেষ হতেই আবেগের বাধ ভাঙল। হুরমুড়িয়ে সবাই ঢুকে পড়ছেন মাঠে।জড়িয়ে ধরছেন সবুজ মেরুন যোদ্ধাদের। শিবদাস কিন্ত সতর্ক। তিনি জানেন ফাইনালে হেরে গেলে এই জয়ের মূল্য থাকবে না। তাই কোনো খেলোয়াড়ের চোট লাগুক সেটা কোনোভাবে তিনি চান না। দলের খেলোয়াড়দের নিয়ে নিরাপদ স্থানে সরে গেলেন শিবদাস।

Illustrations of Mohun Bagan's halves Nilmadhab, Rajendranath and Manmohan from left to right (Courtesy: Mohun Bagan 1911 by Paresh Nandi)

◾অমর ঊনত্রিশ

উপস্থিত ঊনত্রিশে জুলাই। দেশের বিভিন্ন জায়গা থেকে মানুষ এসেছেন খেলা দেখতে। মাঠে উপচে পড়ছে ভিড়। সংখ্যাটা এক লাখ ছাড়াতে পারে। কোনো জায়গা খালি নেই। কাজেই অনেকের পক্ষে খেলা দেখাও সম্ভব নয়। একটা সুবিধাজনক জায়গা পেলেই হল তাদের। গাছের ডাল, ভাঙা পাঁচিল -যেকোনো এক খন্ড অবলম্বন হলেই তারা খুশী। ছোট ছোট ছেলেরা গাছের ডালে উঠে কাপড় দিয়ে নিজেকে বেধে নিচ্ছে শক্ত করে, মোহনবাগান জন্য শেষ বেলার প্রার্থনা সেরে নিচ্ছেন মুসলমান বৃদ্ধ, জায়গা না পেয়ে কিছুটা দূরের ফাঁকা জায়গাতেই সপরিবারে কাপড় পেতে বসে পড়েছে এক কৃষক পরিবার- খেলা না দেখতে পারেন, এই বিপ্লবের শরিক তো হতে পারেন। ইংলিশম্যান লিখেছিল, গাছে মানুষ ধরে না। হাজার হাজার লোক জনতার সঙ্গে মিশে ভেসে বেড়াচ্ছে এদিক ওদিক।...মাঠের ভেতরের লোক ঘুড়ি উড়িয়ে খেলা সম্বন্ধে ওয়াকিবহাল রাখছে বাইরের লোককে।

শিল্ডের ঊনিশ বছরের ইতিহাসে এই প্রথম একটা ভারতীয় দল উঠেছে ফাইনালে।ব্রিটিশদের মনের কোণে সংশয়। ইন্ডিয়ান ডেইলী একটি বিশেষ ক্রোড়পত্র বের করেছিল শিল্ড ফাইনাল নিয়ে। আজ থেকে একশ তের বছর আগে যা এক অভাবনীয় উদ্যোগ। যদিও সেটির সংখ্যা ছিল সীমিত।

Photograph taken from the crowd during the 1911 I.F.A. Shield Final between Mohun Bagan and East Yorkshire Regiment

ফাইনালের আগে মোহনবাগানকে মানসিকভাবে দুর্বল করে দিতে পিছপা হয়নি ব্রিটিশরা। তারা দাবী করেন যে অভিলাষ ইচ্ছাকৃতভাবে পিগটকে মেরেছেন। অভিলাষকে গ্রেপ্তার করবার দাবীও জানানো হয় যাতে অভিলাষ ফাইনাল খেলতে না পারেন। ব্রিটিশ পুলিশ হাসপাতালে পিগটের বয়ান নিতে গেলে নির্ভীক এবং সৎ পিগট জানিয়েছিলেন যে এই ঘটনা খেলার অঙ্গ, সেখানে যে কেউ আহত হতে পারে এবং এক্ষেত্রে তাঁরা দুজনেই বল নিজের দখলে নিতেই গিয়েছিলেন। ফলে ইংরেজদের দাবীর সলিল সমাধি ঘটে। ইংরেজরা না চাইলেও ফাইনালের রেফারি ছিলেন পুলার।

খেলা শুরু হয় বিকেল পাঁচটা পয়ত্রিশ মিনিটে। শিবদাসের নেতৃত্বে মাঠে নামল সবুজ মেরুন পোশাক পরিহিত মোহনবাগান আর সাদা কালোয় ইস্ট ইয়র্ক মাঠে নামল জ্যাকসনের নেতৃত্বে। টসে ফোর্ট উইলিয়ামের দিকের গোল বেছে নিলেন জ্যাকসন।

ইস্ট ইয়র্কশায়ার পরপর দুটি আক্রমণ করে যা যথাক্রমে রাজন এবং সুকুল থামিয়ে দেয়। এরপর মোহনবাগান পাল্টা আক্রমণ শুরু করে। যতীন (কানু) রায় ডান দিক থেকে নিজের গতি বাড়িয়ে মাঝখানে চলে যান। বিজয়দাস ভাদুড়ি একটি লম্বা পাস দেওয়ার চেষ্টা করেছিলেন যতীনকে কিন্তু ইয়র্কশায়ারের সেন্টার হাফ জ্যাকসন তা হেড করে বের করে দেন।

কানু রায় বল ধরলেই দর্শক একযোগে তাঁর নামে জয়ধ্বনি দিতে থাকে। ইয়র্কশায়ার ক্রমাগত চাপ সৃষ্টি করলেও বাগান রক্ষণ সতর্ক ছিল। ভাদুড়ি ভাইয়েরা মাঝে মাঝে নিজেদের মধ্যে পাস খেলে প্রতি আক্রমণ করছিলেন। সম্ভবত নিজের কেরিয়ারের শ্রেষ্ঠতম ম্যাচটি খেলেছিলেন শিবদাস ভাদুড়ি। জ্যাকসনের নেতৃত্বে কড়া মার্কিং করা হয়েছে তাঁকে। যদিও মাঝে মধ্যেই সেই মার্কিং কে ফাঁকি দিয়ে বেরোচ্ছেন তিনি।  "ফাইনাল" ম্যাচের মতোই খেলা চলেছিল প্রথমার্ধ জুড়ে। হাবুল সরকার একবার অফসাইডের ফাঁদে পা দিলেন, পরক্ষণেই ইস্ট ইয়র্কের জোরালো শট সরাসরি চলে গেল হীরালালের হাতে। অবশেষে গোলশূণ্য ভাবে শেষ হল প্রথমার্ধ।

বিরতিতে দর্শকদের মধ্যে একটা আশা আশঙ্কার মিশ্রণ। মোহনবাগানের ক্রীড়া নৈপুন্নতায় তারা মুগ্ধ। আবার চিন্তিতও! যদি খেলায় হেরে যায় মোহনবাগান? এত কাছে এসেও পরাজয় কীভাবে সইবে এত মানুষ?  নতুন উদ্যমে তারাই শুরু করলেন চিৎকার।ঢাক বাজিয়ে, ঘন্টা বাজিয়ে এক অদ্ভুত মোহাচ্ছন্ন পরিবেশের সৃষ্টি হল।  এসবের মাঝেই মাঠে নামল মোহনবাগান- শেষ পঁচিশ মিনিট- তার পরে হয় অন্ধকারে ঢেকে যাবে চারিদিক, নয়তো সৃষ্টি হবে এক অকল্পনীয় স্বাধীনতার উদযাপন!

দ্বিতীয়ার্ধের প্রায় পনের মিনিট খেলা হওয়ার পরে মোহনবাগানের পেনাল্টি বক্সের ঠিক বাইরে ফ্রিকিক পেল বিপক্ষ। ভুতি সুকুলের সঙ্গে পজিশনিং নিয়ে একটু মিসকমিউনিকেশন হল হীরালালের। আর ঠিক সেই সুযোগটাই নিলেন জ্যাকসন। প্রথম পোস্টেই রাখলেন ফ্রিকিক। হীরালাল তখন দ্বিতীয় পোস্ট কভার করছেন।সুকুলের মাথার ওপর দিয়ে বল গিয়ে জড়াল জালে। মোহনবাগান পিছিয়ে পড়ল ০-১ গোলে। কাগজ আর শোলা দিয়ে তৈরী শিল্ডের একটা রেপ্লিকা নিয়ে এসেছিলেন সাহেবরা। সেটা নিয়েই শুরু হল তাদের উচ্ছাস, ভারতীয়দের উদ্দেশ্যে অশ্লীল অঙ্গভঙ্গি। উড়ল সাদা কালো ঘুড়ি আর তার নীচে তখন শ্মশানের নিস্তব্ধতা! হীরালাল একবার বলেছিলেন, "সুকুল সবাইকে বাঁচায়, শুধু আমাকে ডোবায়!"

চিন্তার কালো মেঘ। কিন্ত মিডলসেক্সের বিপক্ষেই শেষ মুহূর্তে গোল শোধ করেছিল মোহনবাগান। সুতরাং "অসম্ভব" বলে কিছু নেই। জান লড়িয়ে দিয়েছিল মোহনবাগান। তবে গোল আসছিল না। খেলা একদম শেষ মুহূর্তে এসে উপস্থিত। এসময়ই ঠিক যেমন আকাশের বুক চিরে বিদ্যুতের ঝলকানি লিখে দেয় নিজের নাম, ঠিক তেমনই ব্রিটিশরাজের রক্তাক্ত হাত গুড়িয়ে এগিয়ে চললেন বাঙালীর ছেলে শিবদাস ভাদুড়ি- গতিতে পরাস্ত করলেন ইয়র্কশায়ারের খেলোয়াড়দের, এরপর ইনসাইড আউটসাইডে ছিটকে ফেলে দিলেন দুজন ডিফেন্ডারকে- শিবদাস পৌঁছে গিয়েছেন গোলের সামনে- হাজার হাজার মানুষ দেখছেন কীভাবে পরাধীনতার শিকল ভেঙে এগিয়ে যেতে হয়- সামনে শুধু ক্রেসী- দেখেশুনে বল জড়িয়ে দিলেন জালে।

একটা বিস্ফোরণ! আবেগের বিস্ফোরণ! সবাই নাচছেন, গাইছেন, চিৎকার করছেন। শিবদাসের আক্রমণটা এত দ্রুত ঘটে গিয়েছিল যে কিছুক্ষণ একটা ঘোরের মধ্যে ছিলেন সকলেই। ঘোর কাটতেই কিছুটা আশঙ্কিত দর্শক আবার দুহাত ছড়িয়ে যেন উড়তে লাগল মুক্ত পায়রার মত। সমতা ফেরাল মোহনবাগান- নীল আকাশে ভেসে গেল শ'য়ে শ'য়ে সবুজ মেরুন ঘুড়ি।

এরপরে নতুন উদ্যমে দর্শকরা চিৎকার করে চলেছেন অবিরত। সুধীর, সুকুলরা আর লম্বা ক্লিয়ারেন্স করছেন না। পাস খেলে আক্রমণ রচনা করছেন। খেলার আর তিন মিনিট যখন বাকি, সবাই যখন উৎকন্ঠায়, ঠিক তখন আরো একবার ম্যাজিক দেখালেন মোহন অধিনায়ক। বল পেয়ে ওয়ান-টু খেললেন তাঁর দাদার সঙ্গে, আবার বিজয়দাস হয়ে হাবুল সরকার হয়ে কানু রায়- দ্রুত এতগুলো পাসে দিশেহারা ব্রিটিশ দল। কানু রায় দেখলেন শিবদাস এগিয়ে গিয়েছেন। তিনি উঁচু করে ইয়র্কশায়ারের খেলোয়াড়ের মাথার ওপর দিয়ে বল ফেললেন শিবদাসের পায়ে। দ্রুত জ্যাকসন আর মার্টিনকে কাটিয়ে থ্রু বাড়ালেন অধিকতর সুবিধাজনক জায়গায় থাকা অভিলাষকে...

এই দৃশ্যের বর্ণনা সম্ভব নয়। অনুভব করা সম্ভব। এই দৃশ্যের সঙ্গে একাত্ম হয়ে যাওয়া সম্ভব। এত মানুষের একসঙ্গে এই গগনভেদী চিৎকার আগে কখনো শুনেছে কিনা তিলোত্তমা জানা নেই। আকাশ ভেদ করে ছড়িয়ে পড়ছে এ চিৎকার, বাজছে ঢাক, কাঁসর-ঘন্টা- যেন এক রাজকীয় যজ্ঞের আয়োজন। সবুজ মেরুন ঘুড়িতে ঢেকে গেল নীল আকাশ। ইংলিশম্যান লিখেছিল, "দ্বিতীয়বার মোহনবাগানের ঘুড়ি আকাশে উড়লে জনতা মাতাল হয়ে গেল।"

শিবদাসের থেকে বল পেয়ে গোল করতে ভুল করেননি অভিলাষ। গোলের পর অভিলাষকে জড়িয়ে একটা হুঙ্কার দিলেন শিবদাস ভাদুড়ি। শিবদাসকে এতটা আবেগ প্রকাশ করতে কোনোদিন দেখেননি কেউ। বুক চাপড়ে এসে জড়িয়ে ধরলেন ভুতি সুকুল। যেন বলতে চাইলেন- দেখো আমিও বাঙালী। তারও আগে আমি একজন ভারতীয়।তোমরা পারলে না আমাকে হারাতে। মাঝমাঠে মুখ চেপে ধরে বসে পড়লেন রাজেন সেনগুপ্ত। বুকে ক্রস আঁকলেন রেভারেন্ড সুধীর চ্যাটার্জী।

আর দুই-তিন মিনিট পরেই খেলা শেষের বাঁশি বাজালেন রেফারি। কয়েক মিনিট ধরেই চলছিল 'সেলিব্রেশন', এবার সবাই নেমে এলেন মাঠে। কানে তালা ধরে গেছে বিজয়দাসের। তিনি ভাইকে জড়িয়ে ধরে থাকলেন বেশ কয়েকটা সেকেন্ড। তিনি জানেন তাঁদের মা আর "বল খেলা" নিয়ে কোনও আপত্তি করবেন না কোনোদিন। যেমন মাঠে উপস্থিত অসংখ্য দর্শক জানেন যে পরের দিন থেকেই তাদের আবার ফিরে যেতে হবে প্রতিদিনের নিয়মে। কিন্ত তাও যেন কিছু একটা আলাদা থাকবে, থাকবেই।এতটা তৃপ্ত তারা কোনোদিন হননি। শিবদাস ভাদুড়ি খেয়াল করলেন যে মেজর শৈলেন্দ্রনাথ বসুর চোখে জল! শৈলেন বাবুও কাঁদেন? হ্যাঁ তিনি আজ আনন্দে কাঁদছেন। স্বাধীনতার আনন্দে, মুক্তির আনন্দে যেমন কাঁদছেন হাজার হাজার মানুষ।

"থ্রি চিয়ার্স ফর মোহনবাগান"!

অতিথি কার্টারের হাত থেকে শিল্ড নিয়ে বলে উঠলেন শিবদাস ভাদুড়ি।গলা মেলালেন সকলে। শিল্ডটি এসেছিল লণ্ডনের বিখ্যাত এলকিংটন কোম্পানি থেকে। বিজিতের প্রতি সন্মান প্রদর্শন করলেন শিবদাস। বললেন "থ্রি চিয়ার্স ফর ইস্ট ইয়র্ক"- সবাই গলা মেলালেন তাঁর সঙ্গে। ম্লান মুখে দাঁড়িয়ে থাকা বিপক্ষের খেলোয়াড়েরা হাততালি দিলেন।

"বিজয়ী বীরেরা চলেছে এগিয়ে।সমস্ত পথ জয়ধ্বনিতে মুখরিত। গৃহে গৃহে শঙ্খধ্বনি।কর্নওয়ালিশ স্ট্রিটে অবর্ণনীয় আনন্দ প্লাবন।এমনি করেই তাঁরা এসে পৌঁছুল শ্যামবাজারে শ্রীযুক্ত শৈলেন বসুর বাড়িতে।"- লিখেছিলেন গণেন মল্লিক। তবে গোটা কোলকাতা নয়, সাহেব পাড়া এবং ব্রিটিশদের আধিক্য যেসব এলাকায় সেসব জায়গায় যেন তারা আলো জ্বালাতেই ভুলে গেছেন!


এই জয় ভারতীয় জাতীয়তাবাদের আগুনে আরও ইন্ধন দেয়। সেদিনের সবুজ মেরুন ঘুড়িগুলো আসলে স্বাধীনতার বার্তাবাহক, সেদিনের দুটো গোল শুধু ইয়র্কশায়ারের বিরুদ্ধেই ছিল না, ছিল দুশো বছর ধরে যাদের পদতলে পিষ্ট হয়েছে ভারতবাসী, তাদের পতন ঘোষণা। সেদিনের সবুজ মেরুন রঙ হয়ে উঠেছিল গেরুয়া সাদা সবুজ। বাংলায় স্বদেশী আন্দোলন ব্যাপক গতি লাভ করে এর ফলে। মোহনবাগান যদি এটা করতে পারে, তাহলে প্রত্যেক ভারতবাসী সমবেতভাবে সফল হবেই- একটা বিশ্বাসের জন্ম দেয় এই জয়। 

সেই বছরের শেষের দিকে ব্রিটিশরাজের রাজধানী দিল্লিতে স্থানান্তরিত হয়। বঙ্গভঙ্গ প্রত্যাহার করা হয়। বাংলা আবার একত্রিত হয়। অবশেষে ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট ভারত স্বাধীনতা লাভ করল ঠিক একই তারিখে, যেই দিনে উত্তর কলকাতার সেই মার্বেল প্রাসাদে প্রতিষ্ঠিত হয়েছিল মোহনবাগান স্পোর্টিং ক্লাব।

> প্রথম পর্ব পড়ুন এখানে: “পথচলার শুরু: কীভাবে এবং কেনোই বা জন্ম নিলো মোহনবাগান

> দ্বিতীয় পর্ব পড়ুন এখানে: মোহনবাগানের প্রথম দু'দশক (১৮৮৯-১৯১০)

> তৃতীয় পর্ব পড়ুন এখানে: ১৯১১’র যুদ্ধজয়

> Read EP1 in English Here: The Complete Origin Story of Mohun Bagan

> Read EP2 in English Here : The First Two Decades Of Mohun Bagan (1889-1910)

Read EP3 in English Here : The Victory of 1911

আমাদের MBFT কে ফেসবুকইনস্টাগ্রামট্যুইটারইউটিউবওয়াটসঅ্যাপ  গুগল নিউজে ফলো করুন, মোহনবাগান সংক্রান্ত সকল তথ্য সবার আগে পাওয়ার জন্য 

Previous Post Next Post